MS Excel Modern Computer Application

 

MS Excel 2007

এমএস এক্সেল 2007 এর ফাইল এক্সটেনশন কি ?

 উত্তর: .xlsx

 এমএস এক্সেল 2007 শুরু করার পদ্ধতি লেখ|

 উত্তর:স্টার্ট →অল প্রোগ্রাম →মাইক্রোসফট অফিস→ এক্সেল 2007|

 এমএস এক্সেল 2007 এ কয়টি রিবন থাকে?

 উত্তর:  7  টি রিবন থাকে| Home, insert, page layout, formulas, data review, view |

এমএস এক্সেলে বাই ডিফল্ট কয়টি ওয়ার্কশীট থাকে|

 উত্তর: তিনটি  ওয়ার্কশীট থাকে|

এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে কতগুলো Row থাকে?

 উত্তর: 1048576 টি Row থাকে|

 এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে কতগুলো কলাম থাকে?

উত্তর: 16384  টি|

 এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে সর্বশেষ কালাম টি কত হবে?

 উত্তর: XFD|

সেল অ্যাড্রেস বা সেল রেফারেন্স কি?

 উত্তর:  ওয়ার্কশীটে Row ও কলামের সংযোগস্থল কে বলা হয় সেল| প্রত্যেকটি cell  একটি এড্রেস বা ঠিকানা থাকে| একে সেল অ্যাড্রেস বলে| 

যেমন: A1 -  প্রথমে কালাম নাম্বার ওপরের ও পরে Row  নাম্বার দিয়ে এই cell address  টি তৈরি হয়|

এমএস এক্সেল 2007 এর সর্বশেষ সেল নাম্বার অ্যাড্রেস কি হবে?

 উত্তর: XFD1048576|

 এমএস এক্সেল 2007 এ ওয়াক তৈরি করার পদ্ধতি লেখ?

 উত্তর:  STEP 1:এমএস এক্সেল 2007 চালু করতে হবে|

STEP 2:  এমএস এক্সেল চালু হওয়ার পর একটি ডায়ালগ বক্স ওপেন হবে যেখানে Blank ওয়ার্কবুকে ক্লিক করে Create  বাটনে ক্লিক করলে একটি Workbook  তৈরি হবে|

  একটি Workbook সেভ করার পদ্ধতি টি লেখ|

Saveবা save as  Button  ক্লিক করতে হবে|  এরপর Location select করে file name দিতে হবে |save Button click  করলে workbook save  হয়ে যাবে| 

একটি Worksheet নতুন Row এবং কলাম কিভাবে যুক্ত করবে ?

 উত্তর: Row  যুক্ত করার পদ্ধতি:

Step 1: worksheet  যে স্থানে Row insert করতে হবে সেই স্থানে Row Header  এ click  করে Row  টি কে select  করতে হবে|

Step 2: Home Ribbon এর অন্তর্গত cells command Group Insert Dropdown Button  এ click  করলে  যে list  প্রদর্শিত হবে সেখান থেকে Insert  Rows option   এ ক্লিক করলে  নতুন Row insert  হয়ে যাবে|

Column  যুক্ত করার পদ্ধতি:

Step 1: worksheet  যে স্থানে Column insert করতে হবে সেই স্থানে Column Header  এ click  করে Column  টি কে select  করতে হবে|

Step 2: Home Ribbon এর অন্তর্গত cells command Group Insert Dropdown Button  এ click  করলে  যে list  প্রদর্শিত হবে সেখান থেকে Insert  Columns option   এ ক্লিক করলে  নতুন Column insert  হয়ে যাবে|

Worksheet থেকে থেকে Row  বা column  মুছে ফেলার পদ্ধতি লেখ|

উত্তর: একটি ওয়ার্কশিটে যে Row  বা কলামকে মুছে ফেলতে হবে সেই Row বা কালামের হেডার এ ক্লিক করে Row বা কালাম টিকে Select করে নিতে হবে | এরপর Home রিবনের অন্তর্গত Cell Command Group  এর  Delete Button Click করে Delete Sheet Rows/Delete Sheet columns button  এ Press করলে Row  বা Column  টি মুছে যাবে|

 একটি Worksheet  এ Row কে  কিভাবে লুকিয়ে রাখা(Hide) হয়?

উত্তর: i. যে Row বা Row গুলিকে হাইড করতে হবে সেই Row  হেডার গুলিতে ক্লিক  করে এই Row গুলিকে সিলেক্ট করতে  হবে |

  1.   Home Ribbon এর অন্তর্গত Cell Command Group এর Format Button Click  করে Hide & Unhide option Button থেকে  hide option Click করলে Row  টি Hide হবে|

একটি Worksheet  এ Column কে  কিভাবে লুকিয়ে রাখা(Hide) হয়?

উত্তর: i. যে Column বা Column গুলিকে হাইড করতে হবে সেই Column  হেডার গুলিতে ক্লিক  করে এই Column গুলিকে সিলেক্ট করতে  হবে |

  1.   Home Ribbon এর অন্তর্গত Cell Command Group এর Format Button Click  করে Hide & Unhide option Button থেকে  hide option Click করলে Column  টি Hide হবে|

একটি ওয়ার্কশীটে Row কে কিভাবে Unhide করবে?

উত্তর: যে Row গুলিকে hide করা হয়েছে সেই  Row/Row গুলির ওপর বা নিচের Row  গুলিকে Select করার পর Home Ribbon এর Cell Group এর অন্তর্গত Format Button  এ ক্লিক করলে Hide & Unhide  টি অপশন  আসে| সেখানে থেকে Unhide অপশনটি সিলেক্ট করলে Row/Row গুলি unhide হয়ে যাবে|

একটি ওয়ার্কশীটে column কে কিভাবে Unhide করবে?

উত্তর: যে Column গুলিকে hide করা হয়েছে সেই  Column/Column গুলির ওপর বা নিচের Column  গুলিকে Select করার পর Home Ribbon এর Cell Group এর অন্তর্গত Format Button  এ ক্লিক করলে Hide & Unhide  টি অপশন  আসে| সেখানে থেকে Unhide অপশনটি সিলেক্ট করলে Column/Column গুলি unhide হয়ে যাবে|

একটি Workbook  এ  নতুন worksheet  কিভাবে যুক্ত করবে ?

উত্তর: Workbook এর যেকোনো একটি worksheet select করতে হবে| এরপর Home Ribbon এর cells command Group  এর Insert sheet option এ click করলে  workbook  এ একটি নতুন worksheet add  হয়ে যাবে| 

একটি Worksheet এ নাম কিভাবে পরিবর্তন করবে?

উত্তর : 1. Sheet tab এর যে Sheet  এর নাম পরিবর্তন করতে হবে সেই টি সিলেক্ট করতে হবে|

  1. এরপর মাউসের রাইট ক্লিক করে Rename অপশন ক্লিক করে সিটের নাম পরিবর্তন করা যাবে| 

Cell Formatting কি?

উত্তর: একটি Cell  এ উপস্থিত text, সংখ্যা ইত্যাদিকে সুন্দরভাবে সাজানোর পদ্ধতিকে cell formatting বলে |

 

নিম্নলিখিত MS Excel  এর ফাংশন গুলির সিনট্যাক্স  ও কাজ গুলি লেখ|

1.SUM 2.PRODUCT 3.AVERAGE 4.MAX 5.MIN 6.COUNT 7.COUNTIF 8.NOW

  1. Syntax: SUM(number1,number2,.................................)

SUM function এর দ্বারা  একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে যোগ করা যায়|

=SUM(B5:B10)   :  একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell  গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে যোগ করা যায়|

=SUM(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে যোগ করবে|

  1. Syntax: PRODUCT(number1,number2,.................................)

PRODUCT function এর দ্বারা  একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে গুণ করা  যায়|

=PRODUCT(B5:B10)   :  একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell  গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে গুণ করা যায়|

=PRODUCT(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে গুণ করবে|

  1. Syntax: AVERAGE(number1,number2,.................................)

AVERAGE function এর দ্বারা  একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে average করা  যায়|

=AVERAGE(B5:B10)   :  একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell  গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে average করা যায়|

=AVERAGE(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে average করবে|

  1. Syntax: MAX(number1,number2,.................................)

MAX function এর দ্বারা  একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে maximum সংখ্যাটি নির্ণয় করা  যায়|

=MAX(B5:B10)   :  একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell  গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে maximum সংখ্যাটি নির্ণয়  করা যায়|

=MAX(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে maximum সংখ্যাটি নির্ণয়  করবে|

  1. Syntax: MIN(number1,number2,.................................)

MIN function এর দ্বারা  একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে minimum সংখ্যাটি নির্ণয় করা  যায়|

=MIN(B5:B10)   :  একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell  গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে minimum সংখ্যাটি নির্ণয়  করা যায়|

=MIN(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে minimum সংখ্যাটি নির্ণয়  করবে|

  1. Syntax: ROUND(number, num_digits)

ROUND function একটি সংখ্যাকে (number) নির্দিষ্ট digit (num_digits) পর্যন্ত round  করতে পারে |

  • যদি num_digits 0 (শূন্য) এর চেয়ে বেশি হয়, তবে সংখ্যাটি দশমিক স্থানের নির্দিষ্ট সংখ্যায় Round হয় round
  • যদি num_digits 0 হয়, তবে সংখ্যাটি নিকটতম পূর্ণসংখ্যকে Round হয়।
  • যদি num_digits 0 এর চেয়ে কম হয় তবে সংখ্যাটি দশমিক পয়েন্টের বাম দিকে Round হয়।

Example: 

Formula Description Result
ROUND(4.56 ,1) Round 1st position after decimal point.    4.6
ROUND(4.563, 2) Round 2nd position after decimal point.    4.56
ROUND(22.5, -1) Round left of decimal point     20
ROUND(22.6, 0) Round 0 position after decimal point.     23



  1. Syntax: COUNT(number1,number2,.................................)

একটি Row  বা কালামে কতগুলি ভ্যালু আছে তা কাউন্ট করবে |

COUNT(A2:A6): একটি কালামে A2  থেকে A6 cell পর্যন্ত কতগুলি ভ্যালু আছে তা কাউন্ট করবে |

  1. Syntax: COUNTIF(number1,number2,.................................)

একটি Row  বা কালামে কোন ডেটা  Range  এ কোন নির্দিষ্ট Data কতবার আছে তা নির্ণয় করবে |

COUNTIF(A2:A6,”D”): একটি কালামে A2  থেকে A6 cell পর্যন্ত কতগুলি D কতবার আছে তা কাউন্ট করবে |

  1. Syntax: IF(Logical Test,true value,false value)

যদি Logical test টি True হয় তাহলে True Value রিটার্ন করবে তা না হলে False value রিটার্ন করবে |

IF(A6>90,”Good”,””Bad) : যদি Marks(A6 cell  এর মধ্যে রাখা আছে) greater than 90 হয়  তাহলে Good Remarks  দেবে  তা না হলে Bad Remarks  দেবে|

  1. Syntax: NOW():   বর্তমান Date ও Time দেবে |

Post a Comment

0 Comments