MS Excel 2007
এমএস এক্সেল 2007 এর ফাইল এক্সটেনশন কি ?
উত্তর: .xlsx
এমএস এক্সেল 2007 শুরু করার পদ্ধতি লেখ|
উত্তর:স্টার্ট →অল প্রোগ্রাম →মাইক্রোসফট অফিস→ এক্সেল 2007|
এমএস এক্সেল 2007 এ কয়টি রিবন থাকে?
উত্তর: 7 টি রিবন থাকে| Home, insert, page layout, formulas, data review, view |
এমএস এক্সেলে বাই ডিফল্ট কয়টি ওয়ার্কশীট থাকে|
উত্তর: তিনটি ওয়ার্কশীট থাকে|
এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে কতগুলো Row থাকে?
উত্তর: 1048576 টি Row থাকে|
এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে কতগুলো কলাম থাকে?
উত্তর: 16384 টি|
এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে সর্বশেষ কালাম টি কত হবে?
উত্তর: XFD|
সেল অ্যাড্রেস বা সেল রেফারেন্স কি?
উত্তর: ওয়ার্কশীটে Row ও কলামের সংযোগস্থল কে বলা হয় সেল| প্রত্যেকটি cell একটি এড্রেস বা ঠিকানা থাকে| একে সেল অ্যাড্রেস বলে|
যেমন: A1 - প্রথমে কালাম নাম্বার ওপরের ও পরে Row নাম্বার দিয়ে এই cell address টি তৈরি হয়|
এমএস এক্সেল 2007 এর সর্বশেষ সেল নাম্বার অ্যাড্রেস কি হবে?
উত্তর: XFD1048576|
এমএস এক্সেল 2007 এ ওয়াক তৈরি করার পদ্ধতি লেখ?
উত্তর: STEP 1:এমএস এক্সেল 2007 চালু করতে হবে|
STEP 2: এমএস এক্সেল চালু হওয়ার পর একটি ডায়ালগ বক্স ওপেন হবে যেখানে Blank ওয়ার্কবুকে ক্লিক করে Create বাটনে ক্লিক করলে একটি Workbook তৈরি হবে|
একটি Workbook সেভ করার পদ্ধতি টি লেখ|
Saveবা save as Button ক্লিক করতে হবে| এরপর Location select করে file name দিতে হবে |save Button click করলে workbook save হয়ে যাবে|
একটি Worksheet নতুন Row এবং কলাম কিভাবে যুক্ত করবে ?
উত্তর: Row যুক্ত করার পদ্ধতি:
Step 1: worksheet যে স্থানে Row insert করতে হবে সেই স্থানে Row Header এ click করে Row টি কে select করতে হবে|
Step 2: Home Ribbon এর অন্তর্গত cells command Group Insert Dropdown Button এ click করলে যে list প্রদর্শিত হবে সেখান থেকে Insert Rows option এ ক্লিক করলে নতুন Row insert হয়ে যাবে|
Column যুক্ত করার পদ্ধতি:
Step 1: worksheet যে স্থানে Column insert করতে হবে সেই স্থানে Column Header এ click করে Column টি কে select করতে হবে|
Step 2: Home Ribbon এর অন্তর্গত cells command Group Insert Dropdown Button এ click করলে যে list প্রদর্শিত হবে সেখান থেকে Insert Columns option এ ক্লিক করলে নতুন Column insert হয়ে যাবে|
Worksheet থেকে থেকে Row বা column মুছে ফেলার পদ্ধতি লেখ|
উত্তর: একটি ওয়ার্কশিটে যে Row বা কলামকে মুছে ফেলতে হবে সেই Row বা কালামের হেডার এ ক্লিক করে Row বা কালাম টিকে Select করে নিতে হবে | এরপর Home রিবনের অন্তর্গত Cell Command Group এর Delete Button Click করে Delete Sheet Rows/Delete Sheet columns button এ Press করলে Row বা Column টি মুছে যাবে|
একটি Worksheet এ Row কে কিভাবে লুকিয়ে রাখা(Hide) হয়?
উত্তর: i. যে Row বা Row গুলিকে হাইড করতে হবে সেই Row হেডার গুলিতে ক্লিক করে এই Row গুলিকে সিলেক্ট করতে হবে |
- Home Ribbon এর অন্তর্গত Cell Command Group এর Format Button Click করে Hide & Unhide option Button থেকে hide option Click করলে Row টি Hide হবে|
একটি Worksheet এ Column কে কিভাবে লুকিয়ে রাখা(Hide) হয়?
উত্তর: i. যে Column বা Column গুলিকে হাইড করতে হবে সেই Column হেডার গুলিতে ক্লিক করে এই Column গুলিকে সিলেক্ট করতে হবে |
- Home Ribbon এর অন্তর্গত Cell Command Group এর Format Button Click করে Hide & Unhide option Button থেকে hide option Click করলে Column টি Hide হবে|
একটি ওয়ার্কশীটে Row কে কিভাবে Unhide করবে?
উত্তর: যে Row গুলিকে hide করা হয়েছে সেই Row/Row গুলির ওপর বা নিচের Row গুলিকে Select করার পর Home Ribbon এর Cell Group এর অন্তর্গত Format Button এ ক্লিক করলে Hide & Unhide টি অপশন আসে| সেখানে থেকে Unhide অপশনটি সিলেক্ট করলে Row/Row গুলি unhide হয়ে যাবে|
একটি ওয়ার্কশীটে column কে কিভাবে Unhide করবে?
উত্তর: যে Column গুলিকে hide করা হয়েছে সেই Column/Column গুলির ওপর বা নিচের Column গুলিকে Select করার পর Home Ribbon এর Cell Group এর অন্তর্গত Format Button এ ক্লিক করলে Hide & Unhide টি অপশন আসে| সেখানে থেকে Unhide অপশনটি সিলেক্ট করলে Column/Column গুলি unhide হয়ে যাবে|
একটি Workbook এ নতুন worksheet কিভাবে যুক্ত করবে ?
উত্তর: Workbook এর যেকোনো একটি worksheet select করতে হবে| এরপর Home Ribbon এর cells command Group এর Insert sheet option এ click করলে workbook এ একটি নতুন worksheet add হয়ে যাবে|
একটি Worksheet এ নাম কিভাবে পরিবর্তন করবে?
উত্তর : 1. Sheet tab এর যে Sheet এর নাম পরিবর্তন করতে হবে সেই টি সিলেক্ট করতে হবে|
- এরপর মাউসের রাইট ক্লিক করে Rename অপশন ক্লিক করে সিটের নাম পরিবর্তন করা যাবে|
Cell Formatting কি?
উত্তর: একটি Cell এ উপস্থিত text, সংখ্যা ইত্যাদিকে সুন্দরভাবে সাজানোর পদ্ধতিকে cell formatting বলে |
নিম্নলিখিত MS Excel এর ফাংশন গুলির সিনট্যাক্স ও কাজ গুলি লেখ|
1.SUM 2.PRODUCT 3.AVERAGE 4.MAX 5.MIN 6.COUNT 7.COUNTIF 8.NOW
- Syntax: SUM(number1,number2,.................................)
SUM function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে যোগ করা যায়|
=SUM(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে যোগ করা যায়|
=SUM(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে যোগ করবে|
- Syntax: PRODUCT(number1,number2,.................................)
PRODUCT function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে গুণ করা যায়|
=PRODUCT(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে গুণ করা যায়|
=PRODUCT(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে গুণ করবে|
- Syntax: AVERAGE(number1,number2,.................................)
AVERAGE function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে average করা যায়|
=AVERAGE(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে average করা যায়|
=AVERAGE(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে average করবে|
- Syntax: MAX(number1,number2,.................................)
MAX function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে maximum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MAX(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে maximum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MAX(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে maximum সংখ্যাটি নির্ণয় করবে|
- Syntax: MIN(number1,number2,.................................)
MIN function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে minimum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MIN(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে minimum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MIN(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে minimum সংখ্যাটি নির্ণয় করবে|
- Syntax: ROUND(number, num_digits)
ROUND function একটি সংখ্যাকে (number) নির্দিষ্ট digit (num_digits) পর্যন্ত round করতে পারে |
- যদি num_digits 0 (শূন্য) এর চেয়ে বেশি হয়, তবে সংখ্যাটি দশমিক স্থানের নির্দিষ্ট সংখ্যায় Round হয় round
- যদি num_digits 0 হয়, তবে সংখ্যাটি নিকটতম পূর্ণসংখ্যকে Round হয়।
- যদি num_digits 0 এর চেয়ে কম হয় তবে সংখ্যাটি দশমিক পয়েন্টের বাম দিকে Round হয়।
Example:
Formula | Description | Result |
---|---|---|
ROUND(4.56 ,1) | Round 1st position after decimal point. | 4.6 |
ROUND(4.563, 2) | Round 2nd position after decimal point. | 4.56 |
ROUND(22.5, -1) | Round left of decimal point | 20 |
ROUND(22.6, 0) | Round 0 position after decimal point. | 23 |
- Syntax: COUNT(number1,number2,.................................)
একটি Row বা কালামে কতগুলি ভ্যালু আছে তা কাউন্ট করবে |
COUNT(A2:A6): একটি কালামে A2 থেকে A6 cell পর্যন্ত কতগুলি ভ্যালু আছে তা কাউন্ট করবে |
- Syntax: COUNTIF(number1,number2,.................................)
একটি Row বা কালামে কোন ডেটা Range এ কোন নির্দিষ্ট Data কতবার আছে তা নির্ণয় করবে |
COUNTIF(A2:A6,”D”): একটি কালামে A2 থেকে A6 cell পর্যন্ত কতগুলি D কতবার আছে তা কাউন্ট করবে |
- Syntax: IF(Logical Test,true value,false value)
যদি Logical test টি True হয় তাহলে True Value রিটার্ন করবে তা না হলে False value রিটার্ন করবে |
IF(A6>90,”Good”,””Bad) : যদি Marks(A6 cell এর মধ্যে রাখা আছে) greater than 90 হয় তাহলে Good Remarks দেবে তা না হলে Bad Remarks দেবে|
- Syntax: NOW(): বর্তমান Date ও Time দেবে |
0 Comments