Modern Computer Application এর MS -Excel ২০০৭ Chapter টি West Bengal Council এর Syllabus অনুসারে তৈরি করা হয়েছে ।এখানে Question এবং Answer আকারে Chapter টি কে সাজানো হয়েছে যাতে student রা সহজেই পরীক্ষার জন্য নিজেদেরকে তৈরি করতে পারে ।
এমএস এক্সেল 2007 এর ফাইল এক্সটেনশন কি ?
উত্তর: .xlsx
এমএস এক্সেল 2007 শুরু করার পদ্ধতি লেখ|
উত্তর:স্টার্ট →অল প্রোগ্রাম →মাইক্রোসফট অফিস→ এক্সেল 2007|
এমএস এক্সেল 2007 এ কয়টি রিবন থাকে?
উত্তর: 7 টি রিবন থাকে| Home, insert, page layout, formulas, data review, view |
এমএস এক্সেলে বাই ডিফল্ট কয়টি ওয়ার্কশীট থাকে|
উত্তর: তিনটি ওয়ার্কশীট থাকে|
এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে কতগুলো Row থাকে?
উত্তর: 1048576 টি Row থাকে|
এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে কতগুলো কলাম থাকে?
উত্তর: 16384 টি|
এমএস এক্সেল 2007 এ একটি ওয়ার্কশিটে সর্বশেষ কালাম টি কত হবে?
উত্তর: XFD|
সেল অ্যাড্রেস বা সেল রেফারেন্স কি?
উত্তর: ওয়ার্কশীটে Row ও কলামের সংযোগস্থল কে বলা হয় সেল| প্রত্যেকটি cell একটি এড্রেস বা ঠিকানা থাকে| একে সেল অ্যাড্রেস বলে|
যেমন: A1 - প্রথমে কালাম নাম্বার ওপরের ও পরে Row নাম্বার দিয়ে এই cell address টি তৈরি হয়|
এমএস এক্সেল 2007 এর সর্বশেষ সেল নাম্বার অ্যাড্রেস কি হবে?
উত্তর: XFD1048576|
এমএস এক্সেল 2007 এ ওয়াক তৈরি করার পদ্ধতি লেখ?
উত্তর: STEP 1:এমএস এক্সেল 2007 চালু করতে হবে|
STEP 2: এমএস এক্সেল চালু হওয়ার পর একটি ডায়ালগ বক্স ওপেন হবে যেখানে Blank ওয়ার্কবুকে ক্লিক করে Create বাটনে ক্লিক করলে একটি Workbook তৈরি হবে|
একটি Workbook সেভ করার পদ্ধতি টি লেখ|
Saveবা save as Button ক্লিক করতে হবে| এরপর Location select করে file name দিতে হবে |save Button click করলে workbook save হয়ে যাবে|
একটি Worksheet নতুন Row এবং কলাম কিভাবে যুক্ত করবে ?
উত্তর: Row যুক্ত করার পদ্ধতি:
Step 1: worksheet যে স্থানে Row insert করতে হবে সেই স্থানে Row Header এ click করে Row টি কে select করতে হবে|
Step 2: Home Ribbon এর অন্তর্গত cells command Group Insert Dropdown Button এ click করলে যে list প্রদর্শিত হবে সেখান থেকে Insert Rows option এ ক্লিক করলে নতুন Row insert হয়ে যাবে|
Column যুক্ত করার পদ্ধতি:
Step 1: worksheet যে স্থানে Column insert করতে হবে সেই স্থানে Column Header এ click করে Column টি কে select করতে হবে|
Step 2: Home Ribbon এর অন্তর্গত cells command Group Insert Dropdown Button এ click করলে যে list প্রদর্শিত হবে সেখান থেকে Insert Columns option এ ক্লিক করলে নতুন Column insert হয়ে যাবে|
Worksheet থেকে Row বা column মুছে ফেলার পদ্ধতি লেখ|
উত্তর: একটি ওয়ার্কশিটে যে Row বা কলামকে মুছে ফেলতে হবে সেই Row বা কালামের হেডার এ ক্লিক করে Row বা কালাম টিকে Select করে নিতে হবে | এরপর Home রিবনের অন্তর্গত Cell Command Group এর Delete Button Click করে Delete Sheet Rows/Delete Sheet columns button এ Press করলে Row বা Column টি মুছে যাবে|
একটি Worksheet এ Row কে কিভাবে লুকিয়ে রাখা(Hide) হয়?
উত্তর: i. যে Row বা Row গুলিকে হাইড করতে হবে সেই Row হেডার গুলিতে ক্লিক করে এই Row গুলিকে সিলেক্ট করতে হবে |
- Home Ribbon এর অন্তর্গত Cell Command Group এর Format Button Click করে Hide & Unhide option Button থেকে hide option Click করলে Row টি Hide হবে|
একটি Worksheet এ Column কে কিভাবে লুকিয়ে রাখা(Hide) হয়?
উত্তর: i. যে Column বা Column গুলিকে হাইড করতে হবে সেই Column হেডার গুলিতে ক্লিক করে এই Column গুলিকে সিলেক্ট করতে হবে |
- Home Ribbon এর অন্তর্গত Cell Command Group এর Format Button Click করে Hide & Unhide option Button থেকে hide option Click করলে Column টি Hide হবে|
একটি ওয়ার্কশীটে Row কে কিভাবে Unhide করবে?
উত্তর: যে Row গুলিকে hide করা হয়েছে সেই Row/Row গুলির ওপর বা নিচের Row গুলিকে Select করার পর Home Ribbon এর Cell Group এর অন্তর্গত Format Button এ ক্লিক করলে Hide & Unhide টি অপশন আসে| সেখানে থেকে Unhide অপশনটি সিলেক্ট করলে Row/Row গুলি unhide হয়ে যাবে|
একটি ওয়ার্কশীটে column কে কিভাবে Unhide করবে?
উত্তর: যে Column গুলিকে hide করা হয়েছে সেই Column/Column গুলির ওপর বা নিচের Column গুলিকে Select করার পর Home Ribbon এর Cell Group এর অন্তর্গত Format Button এ ক্লিক করলে Hide & Unhide টি অপশন আসে| সেখানে থেকে Unhide অপশনটি সিলেক্ট করলে Column/Column গুলি unhide হয়ে যাবে|
একটি Workbook এ নতুন worksheet কিভাবে যুক্ত করবে ?
উত্তর: Workbook এর যেকোনো একটি worksheet select করতে হবে| এরপর Home Ribbon এর cells command Group এর Insert sheet option এ click করলে workbook এ একটি নতুন worksheet add হয়ে যাবে|
একটি Worksheet এ নাম কিভাবে পরিবর্তন করবে?
উত্তর : 1. Sheet tab এর যে Sheet এর নাম পরিবর্তন করতে হবে সেই টি সিলেক্ট করতে হবে|
- এরপর মাউসের রাইট ক্লিক করে Rename অপশন ক্লিক করে সিটের নাম পরিবর্তন করা যাবে|
Cell Formatting কি?
উত্তর: একটি Cell এ উপস্থিত text, সংখ্যা ইত্যাদিকে সুন্দরভাবে সাজানোর পদ্ধতিকে cell formatting বলে |
নিম্নলিখিত MS Excel এর ফাংশন গুলির সিনট্যাক্স ও কাজ গুলি লেখ|
1.SUM 2.PRODUCT 3.AVERAGE 4.MAX 5.MIN 6.COUNT 7.COUNTIF 8.NOW
1. Syntax: SUM(number1,number2,.................................)
SUM function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে যোগ করা যায়|
=SUM(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে যোগ করা যায়|
=SUM(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে যোগ করবে|
2. Syntax: PRODUCT(number1,number2,.................................)
PRODUCT function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে গুণ করা যায়|
=PRODUCT(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে গুণ করা যায়|
=PRODUCT(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে গুণ করবে|
3. Syntax: AVERAGE(number1,number2,.................................)
AVERAGE function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে average করা যায়|
=AVERAGE(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে average করা যায়|
=AVERAGE(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে average করবে|
4. Syntax: MAX(number1,number2,.................................)
MAX function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে maximum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MAX(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে maximum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MAX(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে maximum সংখ্যাটি নির্ণয় করবে|
5. Syntax: MIN(number1,number2,.................................)
MIN function এর দ্বারা একটি কালাম বা Row অবস্থিত cell গুলির মধ্যে সংখ্যাগুলিকে minimum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MIN(B5:B10) : একই কালামে অবস্থিত B5 থেকে B10 cell গুলি পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে minimum সংখ্যাটি নির্ণয় করা যায়|
=MIN(A3,A6,A8) : একই Row তে অবস্থিত তিনটি cell (A3,A6,A8)এর মধ্যে উপস্থিত সংখ্যা গুলির মধ্যে minimum সংখ্যাটি নির্ণয় করবে|
6. Syntax: ROUND(number, num_digits)
ROUND function একটি সংখ্যাকে (number) নির্দিষ্ট digit (num_digits) পর্যন্ত round করতে পারে |
- যদি num_digits 0 (শূন্য) এর চেয়ে বেশি হয়, তবে সংখ্যাটি দশমিক স্থানের নির্দিষ্ট সংখ্যায় Round হয় round
- যদি num_digits 0 হয়, তবে সংখ্যাটি নিকটতম পূর্ণসংখ্যকে Round হয়।
- যদি num_digits 0 এর চেয়ে কম হয় তবে সংখ্যাটি দশমিক পয়েন্টের বাম দিকে Round হয়।
Example:
Formula | Description | Result |
ROUND(4.56, 1) | Round 1st position after decimal point. | 4.6 |
ROUND(4.563, 2) | Round 2nd position after decimal point. | 4.56 |
ROUND(22.5, -1) | Round left of decimal point | 20 |
ROUND(22.6, 0) | Round 0 position after decimal point. | 23 |
একটি Row বা কালামে কতগুলি ভ্যালু আছে তা কাউন্ট করবে |
COUNT(A2:A6): একটি কালামে A2 থেকে A6 cell পর্যন্ত কতগুলি ভ্যালু আছে তা কাউন্ট করবে |
8. Syntax: COUNTIF(number1,number2,.................................)
একটি Row বা কালামে কোন ডেটা Range এ কোন নির্দিষ্ট Data কতবার আছে তা নির্ণয় করবে |
COUNTIF(A2:A6,”D”): একটি কালামে A2 থেকে A6 cell পর্যন্ত কতগুলি D কতবার আছে তা কাউন্ট করবে |
9. Syntax: IF(Logical Test,true value,false value)
যদি Logical test টি True হয় তাহলে True Value রিটার্ন করবে তা না হলে False value রিটার্ন করবে |
IF(A6>90,”Good”,””Bad) : যদি Marks(A6 cell এর মধ্যে রাখা আছে) greater than 90 হয় তাহলে Good Remarks দেবে তা না হলে Bad Remarks দেবে|
10. Syntax: NOW(): বর্তমান Date ও Time দেবে|
0 Comments